in , ,

সুলভমূল্যে সেরা ওয়েব হোস্টিং সেবার তালিকা

আপনার ব্যক্তিগত ব্লগ কিংবা ব্যবসার ওয়েবসাইট, হোস্ট করার জন্যে স্বল্প মূল্যে ভালো মানের ওয়েব হোস্টিং খুঁজছেন? আসলে কাজটা যতটা সহজ বলে আমরা মনে করি, ততটা সহজ নয়। দামে কম কিন্তু মানে সেরা হোস্টিং সেবা খুঁজতে হলে সার্চ ইঞ্জিনগুলোতে গবেষণা করে তারপরে বের করতে হয়।

তাছাড়া, শুধু দাম দেখলেই হয় না, আরো অনেক কিছু বিবেচনা করে তারপরে সেরা হোস্টিং সেবাটি খুঁজে বের করতে হয়। আজকের এই পোস্টে আমরা জানবো কিছু সেরা ওয়েব হোস্টিং সেবা সম্পর্কে, যেগুলো আপনি ক্রয় করতে পারবেন সুলভ মূল্যে।

এই ব্লগটির ডোমেইন ও হোস্টিং সিম্যাক্স আইটি থেকে কেনা।

আপনারা চাইলে সিম্যাক্স আইটি থেকেও একেবারে স্বল্প মূল্যে ও অসাধারণ সার্ভিসের ডোমেইন ও হোস্টিং ক্রয় করতে পারবেন।

ওয়েব হোস্টিং মূলত তিন ধরনেরঃ (১) শেয়ারড ওয়েব হোস্টিং (২) ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং বা ভিপিএস ও (৩) ডেডিকেটেড সার্ভার হোস্টিং। চলুন দেখে আসি, সুলভমূল্যে সবচেয়ে সেরা কিছু ওয়েব হোস্টিং সেবার তালিকা।

শেয়ারড ওয়েব হোস্টিং সেবা

যখন অনেকগুলো ওয়েবসাইট একটি ফিজিক্যাল সার্ভারে হোস্ট করা হয়, তখন সেটাকে বলে শেয়ারড ওয়েব হোস্টিং। যাদের ব্যক্তিগত ব্লগ কিংবা ছোটখাটো ওয়েবসাইট আছে এবং যাদের কাছে ব্যান্ডউইথ ও কর্মক্ষমতার থেকে সার্ভারের সাইজ এবং খরচটাই বেশি গুরুত্বপূর্ণ, তাদের জন্যে এই ধরনের ওয়েব হোস্টিং উপযুক্ত।

ইনমোশন হোস্টিং (Inmotion Hosting)

ইনমোশন হোস্টিং এর ওয়েবসাইটে আপনি সর্বনিম্ন থেকে শুরু করে সর্বোচ্চ মূল্যের হোস্টিং সেবা পাবেন। শেয়ারড ওয়েব হোস্টিং এর জন্যে আনলিমিটেড ডিস্ক স্পেস, মাসিক ব্যান্ডউইথ, আকর্ষণীয় ডোমেইন, ডেটা ব্যাকআপ এবং ওয়েবসাইট ট্রান্সফারের সুবিধাও পাবেন এই হোস্টিং থেকে। আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।

ব্লু হোস্ট (BlueHost)

সর্বনিম্ন মূল্যে ওয়েব হোস্টিং খুঁজছেন? ব্লুহোস্ট আপনার জন্যে উপযুক্ত। ব্লুহোস্টের বেসিক প্ল্যান শুরু হয় মাত্র ৫০ গিগাবাইট জায়গা দিয়ে। তবে সাথে থাকে ৫ টি ইমেইল একাউন্ট, ১০০ মেগাবাইট স্টোরেজ এবং ২৫ টি পর্যন্ত সাবডোমেইন ব্যবহার করার সুযোগ। আরো জানতে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন।

মিডিয়া টেম্পল (Media Temple)

মিডিয়া টেম্পল, অন্যান্য গতানুগতিক ওয়েব হোস্টিং থেকে আলাদা। মিডিয়া টেম্পল মূলত দ্রতগতির ওয়েবসাইট তৈরীতে ব্যবহার করা হয়। এই হোস্টিং সেবায় সাধারণ স্টোরেজের বদলে এসএসডি স্টোরেজ দেয়া হয় ও সিপ্যানেলের বদলে কন্ট্রোল প্যানেল দেয়া হয়। দামে অন্যান্য হোস্টিং সেবা থেকে বেশি হলেও, যারা দ্রতগতির আপটাইম হোস্টিং সেবা চান, এটা তাদের জন্যে উপযুক্ত। আরো বিস্তারিত জানতে পারবেন তাদের ওয়েবসাইট থেকে।

সাইট গ্রাউন্ড (Site Ground)

আপনার যদি ওয়েব হোস্টিং সংক্রান্ত কোনো অভিজ্ঞতা না থাকে, তাহলে সাইট গ্রাউন্ড আপনার জন্যে একেবারে উপযুক্ত সেবা। এখানে আপনি অল্পমূল্যে ছোটোখাটো প্ল্যানের মাধ্যমে চাইলেই অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। একই সাথে আপনি পাবেন একটি ফ্রি ডোমেইন, অসংখ্য ইমেইল এড্রেস, সিপ্যানেল, এসএসএইচ এক্সেস এবং ক্লাউডফ্লেয়ার সাপোর্ট। আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইটথেকে।

নেম চিপ (Namecheap)

নেমচিপ সবচেয়ে সর্বনিম্ন মূল্যে ব্যবহারকারীদের জন্যে উপযুক্ত হোস্টিং সেবা দিয়ে থাকে। এখানে আপনি পাবেন, মাত্র ২.৮৮ ডলারে ২০ জিবি হার্ড ড্রাইভ স্টোরেজ, ৫০ টি ইমেইল এড্রেস, ক্লাউডফ্লেয়ার সাপোর্ট এবং সকল ধরনের সফটওয়্যার ইন্সটল করার সুবিধা। আপনার সর্বনিম্ন বাজেটে সবচেয়ে সেরা মানের একটি হোস্টিং সেবা হচ্ছে নেমচিপ। আরো জানতে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন।

ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং সেবা

যখন আপনার ওয়েবসাইটে ১০ হাজারের বেশি ট্র্যাফিক ভিজিট করা শুরু করবে, তখন আপনার দরকার পড়বে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার বা ভিপিএস।  যেহেতু আপনার ওয়েবসাইটে অনেক পরিমাণে ট্র্যাফিক আসতে শুরু করেছে, তখন অন্য কারো সাথে শেয়ার করে হোস্টিং ব্যবহার করার কোনো মানেই হয় না। তখন আপনার দরকার পড়বে ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের। এক্ষেত্রে সম্পূর্ণ সার্ভারের একসেস শুধু আপনার কাছেই থাকবে এবং আপনি যেভাবে চান, সেভাবে এটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন। 

ইনমোশন হোস্টিং (Inmotion Hosting)

এসএসডি স্টোরেজ ও অসাধারন দ্রুতগতির সাপোর্টে ইনমোশন হোস্টিং হচ্ছে সেরা একটি ভিপিএস। মাত্র তিনটি ভিপিএস প্ল্যানিং থাকলেও অসাধারন আপটাইম ও দ্রুতগতির টেক সাপোর্ট পাবেন। তাদের সম্পর্কে আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।

মিডিয়া টেম্পল (Media Temple)

মিডিয়া টেম্পল থেকে আপনি ম্যানেজড ও আনম্যানেজড এই দুই ধরনের লিনাক্স ভিপিএস পাবেন। দাম একটু বেশি হলেও এই দাম সবসময়ের জন্যেই একই। অর্থাৎ কখনোই দাম বাড়বে কিংবা কমবে না। আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।

ডিজিটাল ওশেন (DigitalOcean)

নতুনদের জন্যে আনম্যানেজড লিনাক্স ভিপিএস হচ্ছে, ডিজিটালওশেন। অসাধারন সাপোর্ট ও পে-এজ-ইউ মডেলের স্ট্রাকচার থাকায় অনেক কম মূল্যেই ক্রয় করতে পারবেন এই ভিপিএস। এছাড়াও এই হোস্টিংয়ে থাকছে অনেকগুলো থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করে ব্যবহার করার সুবিধা। আরো জানতে ঘুরে আসুন তাদের  ওয়েবসাইট থেকে।

লাইনোড (Linode)

এই ক্লাউড বেইজড হোস্টিং সেবা, আপনাকে পৃথিবীর যেকোনো জায়গা থেকে লিনাক্স ভিপিএস নিয়ন্ত্রণ করার ক্ষমতা দেবে। যারা লিনাক্স সার্ভার পছন্দ করেন কিংবা যারা একই সার্ভারে বিভিন্ন অপারেটিং সিস্টেম দ্বারা সার্ভার নিয়ন্ত্রন করতে পছন্দ করেন তাদের জন্যে এই লিনোড ভিপিএস। এই সার্ভার ইন্সটল করার সাথে সাথে আপনি পাবেন, কার্নেল, রুট এক্সেস, ডেডিকেটেড আইপি এড্রেস, ডিস্ক ক্লোনিং, টু-ফ্যাক্টর অথেনটিকেশন এবং আরো অসাধারণ সব ফিচার। আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইটথেকে।

ডেডিকেটেড সার্ভার হোস্টিং সেবা

আপনার ওয়েবসাইটে যখন এত পরিমাণ ট্র্যাফিক আসতে শুরু করবে যে, ভিপিএস পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারছে না, তখন আপনার দরকার পড়বে ডেডিকেটেড সার্ভার হোস্টিং সেবা। একটি সম্পূর্ণ প্রাইভেট সার্ভার, সিপিইউ, র‍্যাম এবং সিস্টেম রিসোর্সসহ সবকিছুই যখন আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, তখন সেটিকে ডেডিকেটেড সার্ভার হোস্টিং বলা হয়।

ইনমোশন হোস্টিং (Inmotion Hosting)

ডেডিকেটেড সার্ভারের জন্যে ইনমোশন হোস্টিংয়ের তিনটি প্ল্যান রয়েছে। ১ টেরা বাইট হার্ড ড্রাইভের জন্যে আপনাকে গুনতে হবে ১০৫.৬৯ ডলার, ২ টেরা বাইট হার্ড ড্রাইভের জন্যে আপনার খরচ হবে ১৬৬.৫৯ ডলার এবং ১ টেরা বাইট এসএসডি স্টোরেজের জন্যে আপনাকে দেয়া লাগবে ৫১৯.৪৯ ডলার। বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন।

মিডিয়া টেম্পল (Media Temple)

স্বল্প মূল্যে সবচেয়ে বেশি কার্যক্ষমতা সম্পন্ন ডেডিকেটেড সার্ভার পাবেন এখানে। তাদের তিনটি প্ল্যানের মধ্যে সেলফ ম্যানেজড, ম্যানেজড এবং ফুললি ম্যানেজড সার্ভার রয়েছে। আরো জানতে তাদের ওয়েবসাইটথেকে ঘুরে আসতে পারেন।

সিঙ্গেল হপ (SingleHop)

স্বল্প মূল্যে দ্রতগতির সার্ভার পেতে চাইলে সিঙ্গেলহোপ থেকে হোস্টিং ক্রয় করতে পারেন। ১৭৯ ডলার থেকে শুরু করে ৩০০ ডলারের মধ্যেই পেয়ে যাবেন দ্রতগতির তিনটি হোস্টিং প্ল্যান। তাদের ওয়েবসাইট থেকে এ সম্পর্কে আরো জানতে পারবেন।

উপরের যেকোনো সাইট থেকেই হোস্টিং কিনতে পারবেন। তবে হোস্টিং ক্রয় করার পূর্বে আপনার ওয়েবসাইটের বর্তমান অবস্থান, ট্র্যাফিকের সংখ্যা, গতি এবং মূল্যের প্রতি লক্ষ্য রাখতে ভুলবেন না।

Written by Barrta Team

Barrta is a news and service blog that contains different aspects of topics and articles in Bangla language. Originally from Bangladesh & Developed by Muntasir Mahdi.

3 Comments

Leave a Reply

3 Pings & Trackbacks

  1. Pingback:

  2. Pingback:

  3. Pingback:

Leave a Reply

Your email address will not be published.

Startup Resources & Tools | Barrta | Muntasir Mahdi

স্টার্টআপ তৈরি করার পূর্বে যেসব রিসোর্সের প্রয়োজন (দ্বিতীয় পর্ব)